Cell | 01720583469, 01532260777 TNT| 02 985 2100

Facebook Ad Marketing কি?

আপনারা আপনাদের ব্যবসা বানিজ্যের প্রসারের জন্য আমাদের মাধ্যমে ফেসবুকে বিজ্ঞাপন দিতে এবং পেজ এ Likes নিতে পারেন। আমরা এর জন্য শুধুমাত্র ডলার অথবা পাউন্ড প্রতি নূন্যতম একটি টাকা  করে চার্জ করি এবং ১৫০ টাকা সার্ভিস চার্জ নিয়ে থাকি। ফেসবুকের বিজ্ঞাপন সর্বনিন্ম একদিন বা ২৪ ঘণ্টা চালাতে হয়। সর্বোচ্চ আপনি কতদিনের জন্য চালাবেন সেটা নির্ভর করবে আপনার উপর। আপনার নির্ধারিত সময়ের উপর নির্ভর করে Facebook charge করবে।

ফেসবুক AD এর জন্য কিভাবে চার্জ করে?

ফেসবুক মুলত চার্জ করে তিন ভাবেঃ

১. Cost Per 1000 Impressions (CPM): আপনার বিজ্ঞাপনের ১০০০ ইম্প্রেশনের উপর নির্ভর করে ফেসবুক একটা চার্জ করে।

২. Cost Per 1000 People Reached: আপনার বিজ্ঞাপনে প্রতি ১০০০ মানুষ বিজ্ঞাপনটি দেখেছে, তার উপর ভিত্তি ফেসবুক একটা চার্জ করে

৩. Cost Per Click (CPC): আপনার বিজ্ঞাপনটিতে কতজন মানুষ ক্লিক করছে বা কতটি likes আসছে, তার উপর ভিত্তি করে ফেসবুক একটা চার্জ করে।

 

Facebook AD কেন করা হয়?

ব্যাবসার প্রচারে Facebook ad ব্যাবহার করা হয়। সেইরকম ফেসবুকের বিজ্ঞাপন মূলত লাইক বাড়ানোর জন্য নয়। এই এড দিয়ে আপনি আপনার ব্যাবসার প্রচার করবেন।

 

তো ব্যবসা কিভাবে বাড়বে? পেজ এ লাইক বাড়লে নাকি আপনার পণ্যের প্রচার বাড়লে?

অবশ্যই পণ্যের প্রচার বাড়লে। আপনি যখন একটি বিজ্ঞাপণ ফেসবুকে দেন, তখন Facebook Ad Manager এর চেষ্ঠা থাকে যাতে এই বিজ্ঞাপণটি  সর্বোচ্চ সংখ্যক ইউজারের  কাছে পৌঁছানো যায়। একই সাথে আপনার Target Customer খুঁজে বের করাও এর কাজ।

আপনি চাইলে একটি নির্দিষ্ট দেশে এই এড চালাতে পারেন। আবার নির্দিষ্ট বয়সের লোকের কাছেও পৌছাতে পারেন।  এই যে আপনি Target Customer খুঁজে বের করার জন্য Location, Age group, Gender ইত্যাদি নির্বাচন করছেন এগুলোকে বলা হচ্ছে Target factor.  Facebook Ad Manage এসব Target Factor ব্যাবহার করে আপনার জয়ন target customer খুঁজে বের করে এবং তাদের কাছে বিজ্ঞাপণটি পৌঁছায়।

Facebook Ad Manager এ  নির্দিস্টভাবে বলা থাকে না আপনার পেজ কতগুলো Like পাবে। কারন সে এড পৌছে দেয়, তাই টোটাল রিচ বলা থাকে অর্থাৎ কত জনের কাছে এডটি পৌছাবে। তবে একটি আনুমানিক রেঞ্জ দেয়া থাকে।  Facebook Like মূলত নির্ভর করে আপনি বিভিন্ন  factor কিভাবে সেট করছেন তার উপর। এই কাজটুকুই ট্রিকি পার্ট। এটা আমরা আপনার জন্য করে দিব এবং এই কাজ করার জন্য আমরা আপনার ফেসবুক পেজটিকে এনালাইসিস করব।

Facebook page analysis করা হয় মূলত এর Page insight টুলস এর মাধ্যমে। এখানে আপনার পেজ সম্পর্কে প্রচুর তথ্য দেয়া থাকে। আপনি যদি এই তথ্য নিজের পেজ এর  জন্য কাজে লাগাতে পারেন তাহলে আপনিও সফলভাবে এই Facebook Marketing করতে পারবেন।

AD প্রোমোট করা হয় আসলে ক্যাম্পেইন এর মাধ্যমে। একটা এড দিয়েও একটা ক্যাম্পেইন চালাতে পারবেন। এই ক্যাম্পেইন করে দেয়ার দায়িত্বও আমাদের।

 

তবে Facebook Page Promote করতে চাইলে ফেসবুক একটি  price rate বলে দেয় likes এর জন্য সেটি নিচে দেওয়া হলঃ facebook ad marketing

£3 = Est. 45 – 180 Likes Per Day
£6 = Est. 90 – 360 Likes Per Day
£12 = Est. 180 – 720 Likes Per Day
£15 = Est. 225 – 900 Likes Per Day
£18 = Est. 270 – 1080 Likes Per Day

অথবা

$5 = Est 44 – 176 Likes per day
$10 = Est 88 – 353 Likes per day
$15 = Est 132 – 529 Likes per day
$20 = Est 176 – 706 Likes per day
$25 = Est 221 – 882 Likes per day
তবে লাইক এর এই সংখ্যা পেজ ও Target factor এর উপর নির্ভর করে ভিন্ন হয়।

 

আপনার ফেসবুকের বিজ্ঞাপনের বিস্তারিত কিভাবে জানবেন?

আপনাকে ই-মেইলের  মাধ্যমে ফেসবুকের বিজ্ঞাপনের রিপোর্টটি দেওয়া হবে।

 

ফেসবুকে অ্যাড দেওয়ার জন্য আপনাকে যা যা করতে হবেঃ

১. Title যা লিখবেন তা স্পেসসহ ২৫ ক্যারেক্টার হতে হবে

২. Body তে যা কিছু লিখবেন তা স্পেসসহ ৯০ ক্যারেক্টার হতে হবে

৩. ছবির pixel 600*225 হতে হবে

৪. আপনি সর্বোচ্চ ৬টি ছবি দিতে পারবেন পেজের অ্যাডের জন্য

৫. আপনাকে Location, Age, Gender (target audience) বলে দিতে হবে

আপনি আপনার পেজ প্রোমোটের জন্য উপরে উল্লেখিত যেকোনো একটি প্যাকেজ নিতে পারেন।

 

Facebook Ad Marketing নিয়ে কিছু কথাঃ

আমরা অনেক সময় দেখে থাকি অনেক ফেসবুক পেজে কোটি কোটি likes. এগুলোর সবগুলো কি Real Facebook user likes দিয়েছে?? জানা নেই। কারন কিছু অসাধু ব্যবসায়ী অল্প টাকার বিনিময়ে fake Facebook user দ্বারা এইসব বিজ্ঞাপন দিয়ে থাকে। এর মাধ্যমে লাভবান হছে এইসব অসাধু ব্যবসায়ী, কারন আপনি কিন্তু আপনার Target likes পাচ্ছেন না। যার ফলে আপনার পেজে লাখ লাখ likes থাকার কারনেও তাদের থেকে তেমন সারা পাচ্ছেন না। শেষ পর্যন্ত আপনি হতাশ হচ্ছেন এবং ভাবছেন ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার পরও মানুষ কেন আপনার ব্যবসা সম্পর্কে জানছে না। এর একটাই কারন fake Facebook user দ্বারা আপনার Facebook fan page এর likes বাড়ানো হচ্ছে যা অনলাইনে কিনতে পাওয়া যায়। কখনই বলছি না আমাদের মাধ্যমে ফেসবুকে অ্যাড দিন, তবে কেউ যদি আপনাকে বলে থাকে খুব অল্প টাকায় ফেসবুকে প্রায় লাখ খানেক likes এনে দিতে পারবে, তাদেরকে অবশ্যই জিজ্ঞাসা করবেন ফেসবুকে অ্যাড দিলে ফেসবুক একটা রিপোর্ট জেনারেট করে, সেই রিপোর্টি যেন আপনাকে দেওয়া হয় অথবা ঐ বিজ্ঞাপনের screenshot টি দিতে। এর মাধ্যমে আমরা আশা করি আপনি আপনার টাকার যথাযথ মুল্য পাবেন।

Facebook promotion এর জন্য যোগাযোগ করুন 01720583469 অথবা 01532260777 .