Cell | 01720583469, 01532260777 TNT| 02 985 2100
Comment : 0

facebook page promotion

বাংলাদেশে এখন ইকমার্সের স্বর্নযুগ চলছে। আজকে থেকে ৪ বছর আগে যখন আমি বলেছিলাম, ২০১৫ এর পরে বাংলাদেশের ইকমার্স সেকটর বুষ্ট করতে যাচ্ছে তখন সবাই অনেক হাসাহাসি করেছে! আজকের অবস্থা তো সবাই দেখছে। ফেসবুকের কল্যানে বা facebook page promotion এর জন্যই হোক আমরা কম বেশি এখন সবাই এই ব্যাপারে জানি। যাই হোক, এতদিন ধরে যদি আমরা আস্তে আস্তে চর্চা করতাম তাহলে অনেক কিছুই আমাদের আয়ত্বে থাকত।

তো যাদের এখনও ইকমার্সের খুটি নাটি বিষয় নিয়ে সমস্যা আছে তাদের জন্য আমাদের পোষ্টগুলো। আজকে আমরা জানবঃ

  • page promotion কি ?
  • পোষ্ট বুস্টিং কি ?
  • এই দুইটার মধ্যে পার্থক্য কি ?

Page promotion:

Page promotion হচ্ছে ফেসবুকের পেজকে প্রমোট করার মূল tool। এর মাধ্যমে আপনি একটা পেজকে প্রমট করতে পারবেন। পেজে পেইড লাইক নিয়ে আসতে পারবেন।  পেজের প্রাথিমিক অবস্থায় এটা খুবই কাজের টুল। 

তবে পেজ প্রমোট করার আগে কিছু অর্গানিক লাইন নিয়ে আসতে পারলে ভাল। ধরুন ২০ টা লাইক হলেই আপনি পেজের user name সেট করতে পারবেন। পেজ প্রমট করার সময় পেজের অন্যান্য তথ্যগূলোও বেশ কাজে লাগে। একটা ফেসবুক পেজে বেশ কিছু টুলস/ফ্যাসিলিটি দেয়া থাকে। আপনি এগুলো কত ভালভাবে কাজে লাগাতে পারছেন তার উপর নির্ভর করে আপনার পেজের প্রমোশন ও পেজের সাকসেস।facebook page promotion

পেজ প্রমোট করতে পেজের কাভার পেজ (অবশ্যই facebook এর গাইডলাইন অনুসারে ডিজাইন করা)  বেশ গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। গাইডলাইনের বাইরে গেলে আপনি পেজ প্রমোট করতে পারবেন না।

এরপরে আপনাকে যেটা নিশ্চিত করতে হবে তা হচ্ছে পেজের short description. পেজ প্রমোশনের সময় এটা কাভার পেজের সাথে দেখায়। তাই সুন্দর করে ১০/১৫ শব্দের মধ্যে একটা short description লিখুন।

পেজ প্রমোশন আর বিজনেস প্রমোশন আসলে একই জিনিষ। কারণ ইকমার্সের দিক থেকে চিন্তা করলে আপনার পেজ আপনার business represent করে।  তো পেজ তখন প্রমোট করতে হয় যখন আপনি সম্পূর্ন বিজনেসটির পরিচিতি চাইবেন বা  প্রমট করবেন।

Post boosting:

Post boosting হচ্ছে কোন একটি নির্দিষ্ট পোষ্টকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্ভাব্য ফেসবুক ব্যাবহারকারীদের কাছে পৌঁছে দেয়া। এই বিষয়টি নিশ্চিত করতে ফেসবুক কিছু ফ্যাক্টর নির্দিষ্ট করে দিয়েছে। যেমন আপনি ফেসবুককে বলে দিতে পারবেন পোষ্টটি কোন বয়সের লোকজনের কাছে যাবে, তারা ছেলে নাকি মেয়ে নাকি উভয়ের কাছে পৌছুতে চান। বলতে পারবেন কোন দেশের বা কোন শহরের বা কোন এলাকার মানুষের জন্য পোষ্টটি আপনি বুষ্ট করছেন।

facebook page promotion

এই পোষ্ট বুস্টিং এর মাধ্যমে মুলত প্রডাক্ট বা সার্ভিস সেল করা হয়। পোষ্ট প্রমশন শুরু হবার সময় ফেসবুক আপনাকে নটিফিকেশন দিবে এবং শেষ হবার পরেও সম্পূর্ন ফলাফল এর সারাংশসহ একটি নোটিফিকেশন দিবে।

এছাড়াও আপনি আপনার পেজ এর insight এ যেয়ে এই এড সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। ফেসবুক ইদানিং প্রমশনের এই তথ্যগুলো খুবই সহজ করে উপস্থাপন করছে।

Comments

comments

About the Author
CEO SOFTBIN. Workaholic is the right term to express him. Sound knowledge about web technology as well as programming. He started his business as a startup and now he run a software firm which leads other startups! Very polite and benevolent person. His leadership quality helps him to lead a large team of technical persons with vision and passion!

Leave a Reply

*